৭৫ কোটি টাকার তুলা পুড়ে ছাই ॥ মাধবপুরে সায়হাম টেক্সটাইলের তুলার গুদামে ভয়াবহ অগ্নিকান্ড
তারিখ: ১২-ডিসেম্বর-২০১৮
মোহাম্মদ নূর উদ্দিন ॥

মাধবপুরে সায়হাম টেক্সটাইল মিলের তুলার গুদামে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ১৮ ঘন্টা পেরিয়ে গেলেও আগুন নিয়ন্ত্রনে আনতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। আগুনে প্রাথমিকভাবে ১৫ হাজার বেল তুলা পুড়ে ৭৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে কর্র্তৃপক্ষ জনিয়েছেন। স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার রাত ১টার দিকে মাধবপুর উপজেলার নোয়পাড়ায় অবস্থিত জেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ ফয়সলের মালিকানাধীন সায়হাম টেক্সটাইল মিলের তুলার গুদামে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হবিগঞ্জ, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রনে ব্যর্থ হলে সকালের দিকে সিলেট থেকে আরো একটি ইউনিট এসে তাদের সাথে যোগ দেয়। পরে সারদিন চেষ্টা করে রাত সাড়ে ১২টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রনে আনলেও সম্পূর্ণভাবে নিয়ন্ত্রন হয়নি। তোলার ভিতর থেকে আগুন বের হতে থাকে যে কারনে ৮০ ভাগ আগুন নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। এদিকে আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ, সায়হাম গ্র“পের চেয়ারম্যান সৈয়দ মোঃ ফয়সল, মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মল্লিকা দে, হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার রাজু আহমেদসহ কোম্পাণীর উর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মল্লিকা দে জানান, আগুনের খবর পেয়ে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে। নিয়মিত সার্বক্ষনিক যোগাযোগ করা হচ্ছে। তিনি বলেন প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হবে। এ সময় সায়হাম গ্র“পের ভাইস চেয়ারম্যান সৈয়দ সাফকাত আহমেদ বলেন, আগুনে কোম্পাণীর ১৫ হাজার বেল তুলা পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রাথমিকভাবে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।  

হবিগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মনিরুজ্জামান জানান, হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, মাধবপুর ও সিলেটের ৮টি ইউনিট রাত থেকে দিনভর কাজ করে আগুন ৮০ ভাগ নিয়ন্ত্রনে আনা হয়েছে। পুরোপুরি নিয়ন্ত্রনে আনতে আরো কিছু সময় লাগবে। তবে কিভাবে আগুনের সূত্রপাত ঘটেছে বিষয়টি স্পষ্ট নয়।

সায়হাম কোম্পানীর জেনারেল ম্যানেজার প্রকৌশলী রেজাউল হক জানান, আগুনের কারন অনুসন্ধান করতে কোম্পানী কর্তৃপক্ষ একটি কমিটি গঠন করে তদন্ত করে আগুন লাগার কারন বের করবে। রাত সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন ৮০ ভাগ নিয়ন্ত্রনে আনা হয়েছে তবে রাতে কাজের ধীরগতি থাকার কারনে কর্তৃপক্ষ আশা করছে আজ সকালে আগুন পুরোপুরি নিয়ন্ত্রনে আসবে।

প্রথম পাতা