আইনি জঠিলতায় শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচন হচ্ছে না!
তারিখ: ২২-জানুয়ারী-২০১৯
স্টাফ রিপোর্টার ॥

আগামী মার্চ মাস থেকে ৪৯২ টি উপজেলার মধ্যে ৪৮০টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সারাদেশকে ১০টি অঞ্চলে ভাগ করে পাঁচ ধাপে এবারের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। প্রতিটি ধাপের জন্য আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে। মঙ্গলবার ইসির কমিশন সভায় তফসিল সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ফেব্র“য়ারির ৪ অথবা ৫ তারিখে প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ইসির একটি সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের বলেন, আগামী ফেব্র“ায়ারি মাসের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে মার্চের প্রথম সপ্তাহ থেকে পাঁচ ধাপে উপজেলা নির্বাচন করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে প্রয়োজনে উপজেলা নির্বাচন আরো একধাপ বাড়তে পারে।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে সব সদর উপজলোর কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। তবে ইসির আগামী কমিশন সভায় বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানান ইসি সচিব।

এদিকে মেয়াদ শেষ না হওয়া এবং বিভিন্ন আইনি জঠিলতার কারণে এবার হবিগঞ্জের শায়েস্তাগঞ্জসহ দেশের ১২ উপজেলায় নির্বাচন করা যাচ্ছে না। উপজেলাগুলো হলো, ঢাকা অঞ্চলের নারায়ণগঞ্জের সদর উপজেলা, চট্টগ্রাম অঞ্চলের কর্ণফুলী উপজেলা ও খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলা, রংপুর অঞ্চলের মিঠাপুকুর উপজেলা, ময়মনসিংহ অঞ্চলের তারাকান্দা উপজেলা, কুমিল্লা অঞ্চলের দাউদকান্দি ও লালমাই উপজেলা এবং নোয়াখালী সদর উপজেলা, সিলেট অঞ্চলের ফেঞ্চুগঞ্জ ও ওসমানীনগর উপজেলা, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা এবং হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা।

প্রথম পাতা