বিদায় ২৫ ॥ স্বাগতম ২৬ ॥ আজ বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ
তারিখ: ১৪-এপ্রিল-২০১৯
কাউছার আহমেদ টিপু ॥

নতুন স্বপ্ন, উদ্যম আর প্রত্যাশার আলোয় রাঙ্গানো বাংলা নতুন বছর এলো। আজ রবিবার পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ, ১৪২৬ বাংলা। অতীতের সব ভুলত্র“টি ও ব্যর্থতার গ্লানি মুছে ফেলে নতুন করে সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে নির্মল আনন্দঘন পরিবেশে উদযাপিত হবে নববর্ষের প্রথম দিন। জানা যায়, হবিগঞ্জে প্রতি বছরের ন্যায় পহেলা বৈশাখ শুভ নববর্ষ উদযাপনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। সরকারিভাবে পহেলা বৈশাখ উদযাপনের জন্য ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা ও বাউল উৎসবসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে হবিগঞ্জ জেলা প্রশাসন। এর মধ্যে রয়েছে মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ রবিবার সকাল ১০ টায় শহরের নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা ও বাউল উৎসবের শুভ উদ্বোধন। পরে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এর পূর্বে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে মঙ্গল শোভাযাত্রা ও বর্ণাঢ্য র‌্যালী। শোভাযাত্রা ও র‌্যালীটি শহরের নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে পূনরায় একই স্থানে শেষ হবে। বৈশাখী মেলা ও বাউল উৎসবের ২য় দিন সোমবার নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠিত হবে প্রামাণ্য চিত্র প্রদর্শনী। এ ছাড়া একই স্থানে বিকেল ৩ টায় অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বৈশাখী মেলা ও বাউল উৎসবের ৩য় দিন মঙ্গলবার একই স্থানে একই ভাবে অনুষ্ঠিত হবে প্রামাণ্য চিত্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে, আজ পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে হাসপাতাল, সমাজ সেবা ও কারাগার কর্তৃপক্ষের আয়োজনে হাসাপাতাল, কারাগার, এতিমখানা ও শিশু পরিবারে পরিবেশন করা হবে উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙ্গালী খাবার।

এ ছাড়াও পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমী, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ, হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, বর্ণমালা, খেলাঘর আসর, সুন্দরমসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পৃথক ভাবে নানা কর্মসূচীর আয়োজন করেছে।