বাহুবলের বড়ইউড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন বই চুরি করে বিক্রির চেষ্টা শিক্ষক দম্পতির
তারিখ: ৩-জানুয়ারী-২০১৯
স্টাফ রিপোর্টার ॥

বাহুবলের স্কুলে নতুন পাঠ্যবই চুরি করে বিক্রির চেষ্টা করেছেন দুই শিক্ষক। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন। ঘটনাটি ঘটেছে উপজেলার বড়ইউড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। জানা যায়, ১লা জানুয়ারী বই উৎসবের মাধ্যমে সারাদেশে শিশু শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়েছে সরকার। কিন্তু উপজেলার বড়ইউড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মহসিন মিয়া ছুটিতে থাকা অবস্থায় দায়িত্বে থাকা সহধর্মিনী ফাতেমা বেগমের মাধ্যমে নতুন বই বিক্রির উদ্দেশ্যে অফিস কক্ষে লুকিয়ে রেখে ২০১৫-১৭ সালের পুরাতন বই সংগ্রহ করে প্রায় দেড়শত শিশুদের হাতে তুলে দেন। শুধু মাত্র দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়। সারাদেশে নতুন বই আর এখানকার শিশুদের হাতে পুুুুুুুুুুুুুুুুুুুুরাতন বই দেখে অভিভাবকদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়। 

বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন জানতে পেরে বুধবার সকালে সরেজমিনে স্কুলে গিয়ে তদন্তে নামেন। তদন্তে সত্যতা পেয়ে তাৎক্ষণিক অফিস কক্ষে থাকা নতুন বইগুলো জব্ধ করে প্রধান শিক্ষক মোঃ মহসিন মিয়া ও তার স্ত্রী সহকারি শিক্ষিকা ফাতেমা বেগম কে উপজেলা পরিষদে নিয়ে আসেন।

পরে বিষয়টি নিয়ে ইউএনও মোঃ জসীম উদ্দিন কার্যালয়ে বসে উপজেলা শিক্ষা কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তাকে নিয়ে বসে আলোচনা করে বিভাগীয় কমিশনার ও সচিব বরাবরে অভিযুক্ত শিক্ষক ও শিক্ষিকার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেন।

নাম প্রকাশ না করা শর্তে এক অভিভাবক বলেন, এই স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে পাহাড় পরিমান অভিযোগ রয়েছে। সংশিষ্ট কতৃপক্ষের বরাবরে বহুবার অভিযোগ দেয়ার পরেও কোন ব্যবস্থা না নেয়ায় গত এক বছর যাবত স্কুল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন স্থানীয় সুশীল সমাজ। ফলে এলাকার অনেক অভিভাবকরাই তাদের সন্তানদের উপজেলা সদরে বিভিন্ন কিন্ডারগার্টেন ও পার্শ¦বর্তী প্রাইমারি স্কুলে নিয়ে ভর্তি করিয়ে দিয়েছেন। 

উপজেলা নির্বাহি অফিসার মো. জসীম উদ্দিন বলেন, বিষয়টি জেনে তাৎক্ষণিক তদন্ত করে সত্যতা পেয়ে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করেছি। বৃহস্পতিবার সহকারি কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম এর উপস্থিতিতে নতুন বইগুলো শিশুদের মাঝে বিতরণ করা হবে।

প্রথম পাতা