পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরী পেরিয়ে প্রতি কেজির মূল্য এখন ২২০ টাকা
তারিখ: ১৬-নভেম্বর-২০১৯
আখলাছ আহমেদ প্রিয় ॥

গত চার মাস ধরে পেঁয়াজের দাম বাড়ছেই। এর মধ্যে মোট ২৫ বার দাম বেড়েছে বলে ধারনা করছেন ব্যবসায়ীরা। ৩০ টাকা থেকে শুরু করে ৫০, ৯০, ১২০, ১৫০ ও ১৭০ টাকায় বিক্রি হয়েছে পেঁয়াজ। এবার দু, দিনে বাজারে পেঁয়াজের মুল্য বেড়ে ডাবল সেঞ্চুরী অতিক্রম করেছে। বর্তমানে পেঁয়াজ ২২০ টাকা ছাড়িয়েছে। বিক্রি করা হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়।

শহরের চৌধুরী বাজারের পাইকারী ব্যবসায়ীরা বলছেন, চাহিদা অনুযায়ী দেশে পেঁয়াজ সরবরাহ কম হওয়ায় দাম বাড়তি। আর পাইকারী বাজারে দাম বেশি হওয়ায় এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও। অনেকেই আবার বলছেন,দেশীয় পেঁয়াজের শেষ সময় হওয়ায় বাজারে পেঁয়াজের সংকট রয়েছে।  তবে নতুন পেঁয়াজ আসলে দাম কমে যাওয়ার সম্ভাবনাই বেশি।

অন্যদিকে, ক্রেতারা দাবী করছেন, ব্যবসায়ী কারসাজিতে গত চার মাস ধরে বেড়েই চলছে পেঁয়াজের দাম। সরকারী ভাবে বাজার তদারকি হলে দাম নিয়ন্ত্রনে থাকতো। বর্তমানে পেঁয়াজ যেনো দরিদ্র ক্রেতাদের কাছে দূলর্ভবস্ত। পেঁয়াজ কেনা-বেচা নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। রাজধানী ঢাকাতে সরকারী ভাবে ৪৫ টাকা প্রতি কেজি পেঁয়াজ ট্রাক সেলে বিক্রি করা হলেও স্থানীয়ভাবে এসব পেঁয়াজ পাওয়া যাচ্ছে না । জেলাজুড়ে যদি সরকারী ভাবে ৪৫ টাকা কেজির পেঁয়াজ বিক্রি চালু করা হয় তাহলে দরিদ্র পরিবারের জন্য সুবিধা হবে। বর্তমানে অস্থির বাজারে পেঁয়াজ কিনতে দিশেহারা ক্রেতারা, হিমশিম খাচ্ছেন অনেকেই। হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার ও শায়েস্তানগর বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতার সাথে আলাপ করে জানা গেছে, খুচরা বাজারে পেঁয়াজের কেজি ২২০ টাকা। কোন কোন দোকানে আবার ২১০ টাকায়ও বিক্রি করা হচ্ছে পেঁয়াজ। এদিকে, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। হাট-বাজার, অফিস-আদালত সবখানেই এখন আলোচনায় পেঁয়াজ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেঁয়াজ নিয়ে স্ট্যাটার্স চলছে। ফেসবুক ব্যবহারকারীরা হয়ে উঠেছেন সরগরম।