আখাউড়া-সিলেট রেল সড়কের হবিগঞ্জ জেলা অংশ ॥ ৫২ কিলোমিটার রেল সড়ক ও ৮৪টি ব্রীজ-কালভার্টের অধিকাংশই ঝুঁকিপূর্ণ
তারিখ: ১৬-নভেম্বর-২০১৯
জাকারিয়া চৌধুরী ॥

চরম ঝুঁকিতে আছে আখাউড়া-সিলেট রেলওয়ে সেকশনের হবিগঞ্জ জেলা অংশের  অধিকাংশ রেল সড়ক ও ব্রীজ-কালভার্ট। সংশ্লিষ্ট সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এ অবস্থায় ভয়াবহ দূর্ঘটনার আশঙ্কা করছেন সচেতন মহল ও নিয়মিত যাতায়াতকারী যাত্রীরা। সম্প্রতি বি-বাড়িয়ায় মর্মান্তিক রেল দূর্ঘটনার পর এ আশংঙ্কা আরো প্রবল হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, আখাউড়া-সিলেট রেলওয়ে সেকশনের হরষপুর থেকে রশিদপুর পর্যন্ত হবিগঞ্জ জেলা অংশে রয়েছে প্রায় ৫২ কিলোমিটার রেল সড়ক। এ সড়কের বিভিন্ন স্থানে রয়েছে ছোট-বড় প্রায় ৮৪টি ব্রীজ ও কালভার্ট। এর মধ্যে অধিকাংশ সড়ক ও ব্রীজ-কালভার্ট রয়েছে ঝুঁকিতে। রেল সড়কের বিভিন্ন অংশ ও একাধিক ব্রীজ-কালভার্ট দীর্ঘদিন ধরে মেরামত না হওয়ায় বর্তমানে ঝুঁকিটি চরম আকার ধারণ করেছে।

সরেজমিনে লক্ষ্য করা যায়, অনেক স্থানে লাইনের নাট-বল্টু উঠে গেছে। শায়েস্তাগঞ্জস্থ খোয়াই নদীর উপর নির্মিত অনেক গুরুত্বপূর্ণ ব্রীজের স্লিপার আটকানো হয়েছে বাঁশ দিয়ে। বিশেষ করে কুলাউড়ার রেল দুর্ঘটনার পর হবিগঞ্জ অংশের ৯৩ নম্বর বড়বিল সেতুর স্লিপার আটকানো হয় বাঁশ দিয়ে। যে কারণে ট্রেন চলাচলের সময় ব্রীজটির স্লিপারে কম্পন শুরু হয়। এছাড়াও শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন থেকে ও সাটিয়াজুরি স্টেশন পর্যন্ত একাধিক রেল ব্রীজ রয়েছে চরম ঝুকিতে। তবে রেল কর্র্তৃপক্ষের দাবী, লাইন টেকসই করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। দ্রুতই তা সম্পন্ন করা হবে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ স্টেশনের উর্ধ্বতন উপ-প্রকৌশলী (পথ কর্মকর্তা) সাইফুল ইসলাম জানান, স্লিপারের সঙ্গে বাঁশ লাগালে স্লিপার শক্ত থাকে। পুরনো স্লিপারের গ্যাপ পূরণের জন্য বাঁশ দেয়া হয়েছে। তবে এতে কোনও ধরনের ঝুঁকি নেই।