মরহুম সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি’র ‘স্বরণসভা’ অনুষ্ঠিত
তারিখ: ২৪-জুন-২০১৯
স্টাফ রিপোর্টার ॥

হবিগঞ্জ সাহিত্য পরিষদের সভাপতি, তরফের উজ্জ্বল নক্ষত্র, শেখর সন্ধানী লেখক-গবেষক, প্রাবন্ধিক ও ইসলামী চিন্তাবিদ সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি ওরফে আউলিয়া মিয়া’র ‘স্বরণসভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সুরবিতানে গত শনিবার এ ‘স্বরনসভা’ অনুষ্ঠিত হয়। সংগঠনের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট মোঃ শাহজাহান বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এম.এ ওয়াহিদ-এর পরিচালনায় এতে আলোচনায় অংশগ্রহন করেন মরহুমের সুযোগ্য সন্তান সৈয়দ হাবিবুল হাসান হোসাইনী চিশতি নওশাদ, কার্যনির্বাহী সদস্য প্রফেসর ইকরামুল ওয়াদুদ, কবি তাহমিনা বেগম গিনি, সৈয়দ রফিকুল হাসান হোসাইনী চিশতি, মেজর জেনারেল এম.এ রব গবেষনা পরিষদের সভাপতি আলহাজ্ব জিতু মিয়া চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, সংগঠনের সদস্য হারুনুর রশিদ চৌধুরী ছুনু, বাণিজ্য মন্ত্রনালয়ের সাবেক চীফ একাউন্ড অফিসার মোঃ আব্দুল হক, সাবেক কমিশনার আব্দুল মোতালিব মমরাজ, সংগঠনের যুগ্ম-সম্পাদক এডভোকেট এস.এম ইলিয়াছ, সাংবাদিক সৈয়দ আশরাফ উদ্দিন মামুন, লেখক সৈয়দ মাহবুব জিলানী হিরন, কবি অপু চৌধুরী, জহুর চাঁন বিবি মহিলা কলেজের অধ্যক্ষ জালাল উদ্দিন রুমী, বাহুবল অনার্স কলেজের প্রভাষক হারুনুর রশিদ, ধর্মঘর কলেজের প্রভাষক হাবিবুর রহমান, বলাকীপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম.এ ওয়াহেদ, সাংবাদিক ও কবি দিদার এলাহী সাজু, কবি আব্দুল্লাহ আবীর, কবি আব্দুল বাছিত, লেখক সাহেদ আহমেদ, জেলা পরিষদ সদস্য রওশন আরা ভুইয়া লাকী, রেবা চৌধুরী ও ইফতেখার তরফদার তারেক। সভায় জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন মরহুমের অন্যতম ঘনিষ্টজন কবি ও গীতিকার মোঃ কুদ্দুস আলী মনোহর। 

সভায় বক্তারা বলেন, ‘এশিয়ার মধ্যে শীর্ষ স্থানীয় যে ক’জন গবেষক রয়েছেন সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি তাদের অন্যমত। তিনি বাংলা, আরবী, উর্দূ, ফারসী ও ইংরেজি ভাষায় উচ্চ শিক্ষা লাভ করেন। তার লেখনি ছিল দেশ-বিদেশে পাঠক প্রিয়। তবে তিনি ছিলেন প্রচার প্রমুখ। মহাকবি সৈয়দ সুলতান গবেষনা পরিষদের সভাপতিসহ সিলেট বিভাগের সাহিত্য কর্মে তার ছিল অগাদ  বিচরন। তার ইন্তেকালে হবিগঞ্জ সাহিত্য পরিষদের এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি’।

উল্লেখ্য, তার প্রকাশিত গ্রন্ত্রের মধ্যে উল্লেখ্য যোগ্য হল, তরফের ইতিকথা (ইসলামী বিশ্বকোষে অন্তর্ভুক্ত), শানে পাঞ্জাতন, মহররম পরিচিতি, ইশকে রাসুল, ডুব দাও সখা সত্য সিন্ধু জলে, ইসলামের দৃষ্টিতে বায়ত তরিকা ও চিল্লা প্রসঙ্গ, ইসলামের আলো নামায প্রসঙ্গ, সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি’র রচনা সমগ্র (১ম ও ২য় খন্ড), কদম বুচি প্রসঙ্গ, মুআদ্দাত আল কোরবা, আউলিয়া কিরামের ওসীলা ফজিলত ও মর্যাদা প্রভৃতি। তিনি তরজুমান মাসিক মদিনা, মাসিক মিনহাজ, ত্রৈমাসিক সাহিত্য বিষয়ক পত্রিকা (ম্যাগাজিন) ‘প্রত্যয়’সহ অসংখ্য ম্যাগাজিনে ধর্মীয় প্রবন্ধ লিখেছেন। তিনি হবিগঞ্জ সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাকালীন সিনিয়র সহ-সভাপতি ছিলেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। সৈয়দ হাসান ইমাম হোসাইনী চিশতি ওরফে আউলিয়া মিয়ার জন্ম ১৯৩৭ সালের ৩ ডিসেম্বর। তিনি গত ৪ মে শনিবার ভোর ৬ টা ১০ মিনিটে ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন।

প্রথম পাতা