করোনা ভাইরাস কি জানে না চুনারুঘাটের বেঁদেরা!
তারিখ: ২৬-মার্চ-২০২০
আব্দুর রাজ্জাক রাজু, চুনারুঘাট ॥

সারা দেশে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। এরই প্রেক্ষিতে জেলা উপজেলা ও পাড়া মহল¬ায় চালানো হচ্ছে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম। তবে করোনা ভাইরাস কি তা জানেই না হবিগঞ্জের চুনারুঘাটের বেদে পল¬ীর বাসিন্দারা। সচেতনতা নেই বললেই চলে তাদের মধ্যে। এছাড়াও ছোট্র একটি ঘরে গাদাগাদি করে বসবাস করছে অনেক মানুষ।

চুনারুঘাট উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের বনগাঁও গ্রামে ওই বেদে পল¬ীতে গিয়ে দেখা যায়, পল¬ীটিতে বসবাস করছে প্রায় অর্ধশতাধিক পরিবার। করোনা ভাইরাস সম্পর্কে কোনো ধারণা নেই তাদের। বেদে পল¬ীর বাসিন্দারা বাশ তলায়, দোকান পাঠ ও ঘরে বসেই ১০/১৫ জন করে আড্ডা দিচ্ছে। এছাড়াও একাধিক গ্র“পে বিভক্ত হয়ে খেলছে লডু, তাস ও কেরাম খেলা।

আলাপকালে বেশ কয়েকজন বেধে জানান, যেখানে থাকার মত স্থায়ী কোন জায়গা নেই সেখানে সচেতনতা দিয়ে কি হবে। তা ছাড়া টিভিতে ভাইরাসটি সম্পর্কে শুণেছি ও দেখেছি। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে আমাদের কোন কিছু দেয়া হয়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সত্যজিত রায় দাশ বলেন, ‘শুধুমাত্র বেদে পল¬ী নয় সার্বিক ভাবে উপজেলাবাসীর সুরক্ষার জন্য তিনিসহ প্রশাসন কাজ করে যাচ্ছেন। তবে বেদেরা যেহেতু ভাসমান সে ক্ষেত্রে তাদেরকে আলাদা ভাবে নজরে রাখা হবে’।

শেষ পাতা