নবীগঞ্জে পেট্রোল বোমা হামলা খুলছে না মামলার রহস্যের জট
তারিখ: ১৪-জানুয়ারী-২০২১
স্টাফ রিপোর্টার ॥

নবীগঞ্জে আওয়ামী লীগের পথসভা শেষে পেট্রোল বোমা বিস্ফোরণের ঘটনায় হবিগঞ্জ-১ আসনের সাবেক এমপি শেখ সুজাত মিয়াসহ ১৭ জনের নাম উল্লেখ করে আরও ৪০/৫০ জন নেতাকর্মীর বিরুদ্ধে দায়েরকৃত মামলার রহস্যের জট খুলছে না। এমনকি পেট্রোল বোমা বিস্ফোরণে আহত ৩ জনের ডান হাতে এবং হাতের একই স্থানে আঘাতপ্রাপ্ত হওয়া নিয়ে দেখা দিয়েছে ধু¤্রজাল। আওয়ামী লীগের সংবাদ সম্মেলন ও মামলার বিবরণ সম্পূর্ণ অভিন্ন বলেও আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা।

জানা যায়, গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের উদ্যোগে শহরের নতুন বাজার মোড়ে র‌্যালি পরবর্তী পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী যুব মহিলালীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিল। প্রধান অতিথি বক্তব্য শেষ করে সভাস্থল ত্যাগ করেন। পরে সভার সমাপনী বক্তব্য রাখেন নবীগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি মোজাহিদ আহমেদ।

বক্তব্যের শেষ পর্যায়ে হঠাৎ বিকট শব্দ ও ধোঁয়ায় চারিদিক অন্ধকার হয়ে যায়। এতে আহত হন ৩ জন। পরে পুলিশ ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করে কস্টেপে মুড়ানো পেট্রোল বোমা সাদৃশ্য বস্তু দেখতে পান। পুলিশ অবিস্ফোরিত অবস্থায় ১টি পেট্রোল বোমা ও বিস্ফরিত ১টি পেট্রোল বোমার আলামত জব্দ করে।

এ ঘটনার পর তাৎক্ষণিক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিক্রিয়া জানায় আওয়ামী লীগ। খালিক মঞ্জিলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নবীগঞ্জ পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা লিখিত বক্তব্য উপস্থাপন করেন। লিখিত বক্তব্যে আওয়ামী লীগ অভিযোগ করে বলেন- পথসভা যখন নেতাকর্মীদের বিপুল উপস্থিতিতে জনসভায় রূপ নেয়। তখন প্রতিপক্ষের প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ও তাদের সমর্থকরা দিশেহারা হয়ে সমাবেশস্থলে চোরাগুপ্তা বোমা হামলার ঘটনা ঘটাতে পারে বলে ধারণা করা যাচ্ছে। এমন প্রতিক্রিয়া ব্যক্ত করার পর পেট্রোল বোমা বিস্ফোরণের ঘটনায় নবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহ ফয়ছল তালুকদার বাদী হয়ে মামলা দায়ের করেছে।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, ১নং আসামী শেখ সুজাত মিয়া থেকে ১৭নং পর্যন্ত আসামীগণসহ অজ্ঞাতানামা ৪৫/৫০ একত্রিত হয়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী হত্যার উদ্দেশ্যে ও সরকারের ভাবমূর্তি নষ্ট করার হীন উদ্দেশ্যে পেট্রোল বোমা বিস্ফোরণ করা হয়। সংবাদ সন্মেলনের বক্তব্য ও মামলার এজাহার রাত-দিন পার্থক্য বলে মনে করছেন বিশ্লেষকরা।

পুলিশ ও শতাধিক আওয়ামী লীগ নেতাকর্মীর উপস্থিতিতে সাবেক এমপি শেখ সুজাত মিয়াসহ বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ পেট্রোল বোমা মারবে এমনটা মানতে নারাজ সচেতন মহল। সুষ্ঠ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীকে আইনের আওতায় আনার দাবী বিএনপির নেতাকর্মীদের।