মেডিক্যালে ভর্তির আবেদন শুরু ২৮ ফেব্রæয়ারি
তারিখ: ২৫-ফেব্রুয়ারী-২০২২
স্টাফ রিপোর্টার \

সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির আবেদন শুরু হবে ২৮ ফেব্রæয়ারি, যা চলবে ১০ মার্চ পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা হবে ১ এপ্রিল। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) এ কে এম আহসান হাবীবের সই করা বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ ফেব্রæয়ারি সকাল ১০টা থেকে মেডিক্যালে ভর্তির আবেদন গ্রহণ শুরু হবে, যা চলবে ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এ জন্য ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া যাবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা।
ভর্তির যোগ্যতা: যারা ২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন না।
এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় পাওয়া জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে ধরে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে এসএসসিতে পাওয়া জিপিএর জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে পাওয়া জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বর মিলিয়ে মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা করা হবে।

প্রথম পাতা