বৈশাখের তপ্তরোদেও থেমে নেই প্রার্থীদের প্রচার-প্রচারণা
তারিখ: ২৬-এপ্রিল-২০২৪
জাকারিয়া চৌধুরী \

 আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন। প্রথম ধাপে জেলার ভাটি অঞ্চল হিসেবে খ্যাত আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সকল প্রক্রিয়া সম্পন্ন করে প্রতীক নিয়ে হাটে ঘাটে মাঠে জমজমাট প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পাড় করছেন প্রার্থীসহ তাদের সমর্থকেরা। বৈশাখের তপ্তরোদও যেন তাদেরকে থামাতে পারছে না। প্রার্থীসহ তাদের সমর্থকরা প্রতিদিনই কোথাও না কোথাও চালিয়ে যাচ্ছেন তাদের নির্বাচনী প্রচার প্রচারণা। দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রæতি। অনেক প্রার্থী আবার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং অসাপ্ত কাজগুলো সমাপ্ত করতে সুযোগ চাইছেন আবারও। তবে ভোটাররা বলছেন, যারা হাওরবাসির শিক্ষা দিক্ষা, মাঠ-ঘাট, ন্যায় বিচার প্রতিষ্ঠা ও উন্নয়নে কাজ করতে তাদেরকেই ভোট দিবেন তারা।
এবারের নির্বাচনে জেলার আজমিরীগঞ্জ উপজেলায় ১৬ জন প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করছেন। এর মধ্যে উপজেলা চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মাঠে রয়েছেন। প্রতিদ্ধন্ধিতাকারী চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন, উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মর্তুজা হাসান (আনারস), উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শিক্ষানুরাগী আকবর হোসেন (ঘোড়া), উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ আলাউদ্দিন মিয়া (কাপ-পিরিচ), শিবপাশা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আমজাদ তালুকদার (মাছ), উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ লোকমান মিয়া (দোয়াত-কলম) ও ডাঃ রেজাউল করিম (মোটরসাইকেল)।
ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান হীরেন্দ্র পুরকায়স্থ (বই),  উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাজাহান মিয়া (টিয়া পাখি), উপজেলা শ্রমিক লীগের সভাপতি জাহিদ হাসান জীবন (চশমা), উপজেলা ছাত্রলীগের সভাপতি মিলোয়ার হোসেন মিলু (তালা), কালীপদ পাল (টিউবওয়েল), আব্দুল জলীল (বৈদ্যুতিক বাল্ব) ও পল্লী চিকিৎসক ডাঃ হারুনুর রশীদ পেয়েছেন (মাইক) প্রতীক। মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান সীমা রাণী সরকার (প্রজাপতি), সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান এড. রোকসানা আক্তার শিখা (হাঁস) ও মাহমুদা আক্তার রেফা (ফুটবল)। একটি পৌরসভা ও পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলাটিতে মোট ভোটার সংখ্যা ৯৪ হাজার ৪৮২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৪৮হাজার ৭২৫জন ও নারী ভোটার ৪৭হাজার ৩০২ জন। উপজেলায় ভোট কেন্দ্র রয়েছে ৪৩টি।
অপরদিকে, বানিয়াচং উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন প্রার্থী। তারা হলেন, হবিগঞ্জ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমীর হোসেন মাষ্টার (ঘোড়া) ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন খান (আনারস)। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থরা হলেন, প্রিয়তোষ রঞ্জন দেব (বৈদ্যুতিক বাল্ব), মো: আসিক মিয়া (তালা), সাংবাদিক এসএম সুরুজ আলী (মাইক), ফারুক আমীন (উড়োজাহাজ), সৈয়দ নাছিরুল ইমাম (টিয়া পাখি), আশরাফ হোসেন খান (চশমা), কৃষ্ণ দেব (টিউবওয়েল), তাফাজ্জুল হক (বই)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন, জাহেনারা আক্তার (প্রজাপতি), মুক্তা রানী দাশ রিয়া (ফুটবল) ও শিউলি রানী দাস (কলস)।
এ বিষয়ে জানতে চাইলে আজমিরীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শিক্ষানুরাগী আকবর হোসেন বলেন, ভাটি অঞ্চল হিসেবে খ্যাত আজমিরীগঞ্জ উপজেলা একটি পিছিয়ে পড়া জনপদ। দীর্ঘদিন যাবত শিক্ষা দিক্ষা ও রাস্তা ঘাটসহ নানা কারণে পিছিয়ে আছে আমার উপজেলাটি। আমি চেয়ারম্যান নির্বাচিত হলে পিছিয়ে পড়া এ জনপদটিকে শিক্ষার প্রতি গুরুত্বারোপ দিয়ে অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন করতে চাই। বানিয়াচং উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং চেয়ারম্যান প্রার্থী আবুল কাসেম চৌধুরী বলেন, আমি দীর্ঘ পাঁচটি বছর অবহেলিত বানিয়াচংবাসির উন্নয়নে কাজ করেছি। আমার কাছে যারাই এসেছে আমি দলমতের উর্ধ্বে গিয়ে কাজ করার চেষ্ঠা করেছি। আমার এখনও অনেক উন্নয়নমূলক কাজ করার বাকি রয়েছে, রয়েছে কিছু অসমাপ্ত কাজও। তাই আগামী নির্বাচনে জনগণ আমাকেই বিপুল ভোট দিয়ে জয়যুক্ত করতে বলে আমি আশাবাদি।
জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সাইদুর রহমান বলেন, প্রথম ধাপে আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে আমরা সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করছি। যাতে করে নির্বিঘেœ নির্বাচন অনুষ্ঠিত হয় সে জন্য যা যা করার প্রয়োজন আমরা জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে সাথে নিয়ে তা করব।