সুবিধা নিচ্ছে হবিগঞ্জ পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতি ॥ মাধবপুরে পুরাতন লাইব্রেরী নবায়ন না করে নতুন লাইব্রেরী নবায়নের অভিযোগ
তারিখ: ১১-জুলাই-২০১৯
মাধবপুর প্রতিনিধি ॥

মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির তালিকা ভুক্ত সকল লাইব্রেরী নবায়ন না করে নতুন লাইব্রেরীকে নবায়ন করার অভিযোগ উঠেছে। এতে করে হবিগঞ্জ জেলা পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতি মোটা অংকের টাকার সুবিধা নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। মাধবপুর সদরের বিমল দাসের মালিকাধীন পপুলার লাইব্রেরী ও তার পুত্রের স্টুডেন্ট লাইব্রেরীসহ কিছু লাইব্রেরী নবায়ন না করে তাদের ব্যবসায়িক ভাবে ক্ষতিসহ সদস্য পদ বাতিলের পায়ঁতারা করা হচ্ছে। বছরের প্রথমেই তাদের নির্ধারিত নবায়ন ফি ২ হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক ছাত্রবন্ধু লাইব্রেরীর মালিক শ্যামল দেবের কাছে সভাপতি মুজাহিদ বিন ইসলামের উপস্থিতিতে জমা দেন। কিন্তু তারা এখন পর্যন্ত নবায়ন করেনি। এ ছাড়া জনৈক রায়হান নামের এক ব্যক্তিকে দিয়ে বিভিন্ন নতুন ও নাম সর্বস্ব লাইব্রেরী ১০/১২ হাজার টাকা নিয়ে নবায়ন করে দিচ্ছে। এ ব্যাপারে মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির নেতৃবৃন্দ প্রশাসনের নিকট জবাবদিহিতা করতে হয়েছে। হবিগঞ্জের পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির প্রতিবাদী বিমল দাসের সাথে অমিল থাকার কারণে তার সদস্য পদ নবায়ন করেনি বলে তিনি ঢাকা কেন্দ্রিয় পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির কাছে এক লিখিত অভিযোগ করেছেন। এদিকে, মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক ছাত্রবন্ধু লাইব্রেরীর মালিক শ্যামল দেবের কাছে জানতে চাইলে তিনি বলেন, টাকা আমার কাছে আছে। মনে হয় কম মূল্যে বই বিক্রীর কারনে সদস্য পদ নবায়ন করা হয়নি। তবে কি কারণে নবায়ন করেনি তা আমি  জানি না।

মাধবপুর উপজেলার পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সভাপতি মুজাহিদ বিন ইসলাম বলেন, বিমল বাবু মাধবপুরে লাইব্রেরী জগতে পথিকৃত। সুদীর্ঘ চল্লিশ বছর ধরে ব্যবসা করে আসছে সুনামের সাথে। তার সদস্য পদ নবায়ন না করে হীন্যমনতার পরিচয় দিয়েছে জেলা কমিটি। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। মোবাইল ফোনে হবিগঞ্জের পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমানে কাছে জানতে চাইলে তিনি বলেন, সদস্য পদ নবায়ন তো সব সময়ই চলে। এ ব্যপারে আমি কিছু জানি না। আর রায়হান আমাদের প্রতিনিধি হিসেবে কাজ করে। তবে বিমল বাবু পুরাতন ব্যবসায়ী তিনি ভাল মানুষ।

প্রথম পাতা