একজন মাহমুদুল কবীর মুরাদ ও হবিগঞ্জের সাংস্কৃতিক অঙ্গন
তারিখ: ৮-নভেম্বর-২০১৯

ইয়াছিন খান

হবিগঞ্জ জেলায় বেশ ক’জন সাহিত্য ও সংস্কৃতিমনা সরকারি কর্মকর্তার আগমন ঘটেছে। এর মধ্যে কেউ কেউ আপন কর্মগুণে জেলাবাসীর হৃদয়ে দীর্ঘস্থায়ী আসন তৈরী করেছেন। হবিগঞ্জের সদ্য বিদায়ী জেলা প্রশাসক জনাব মাহমুদুল কবীর মুরাদ তেমনই একজন ব্যক্তিত্ব। আমি একজন সাংস্কৃতিক কর্মী হিসেবে শিল্প-সংস্কৃতির উন্নয়ন ও গতি সঞ্চারে তিনি যে অবদান রেখেছেন, সেটির কিঞ্চিৎ মূল্যায়ন করতে চাই।

হবিগঞ্জ শিল্প সংস্কৃতিতে একটি সমৃদ্ধ জনপদ হওয়ায় এখানে প্রজন্ম পরম্পরা শিল্পের ধারক ও সাধকগণ সক্রিয় রয়েছেন। আর এ অঙ্গনের কর্মী সংগঠক কিংবা সাধকরা প্রায়শই অবস্থাপন্ন পরিবারে থেকে আসেন না। তাই আমরা প্রায়ই কোন অঙ্গনের কোন শিল্পীকে মাঝে মাঝেই নিতান্ত অবহেলায়-অনাদরে জীবনযাপন করতে দেখি। এ বিষয়টি নিশ্চয় একজন শিল্প-সাহিত্যের পৃষ্ঠপোষক এবং একজন মরমী ধারার গীতিকার হিসেবে জনাব মাহমুদুল কবীর মুরাদের নজরে এসেছিল। তাই এ যাবৎকালে অন্য কেউ যা করেননি- তেমনই এক যুগান্তকারী ও স্মরণীয় পদক্ষেপ তিনি গ্রহণ করলেন।

হবিগঞ্জের বিভিন্ন অঙ্গনের শিল্পীদের কল্যাণে তিনি গঠন করলেন “হবিগঞ্জ জেলা শিল্পী কল্যাণ সংস্থা”। এর পূর্বে জেলার শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীদের মঙ্গলার্থে এতোটা ইতিবাচক ভূমিকা নিয়ে কাউকে এগিয়ে আসতে দেখেনি হবিগঞ্জবাসী। নিজেই উদ্যোগী হয়ে ১০ লাখ টাকার স্থায়ী একটি তহবিল গঠন করে দিয়েছেন, যেটি প্রতিবছর প্রাপ্ত লভ্যাংশের মাধ্যমে বৃদ্ধি পাওয়ার সুযোগ রয়েছে। এ কল্যাণ সংস্থায় নিবন্ধিত যে কোনও সদস্য তার বিশেষ প্রয়োজনের মুহুর্তে সংস্থার নিকট থেকে অর্থ সাহায্য পেতে পারেন, পেতে পারে আরও অনেক নৈতিক সহযোগিতা-সমর্থন। আমি উক্ত সংস্থার একজন সদস্য হিসেবে এর গঠনতন্ত্রটি পাঠ করে দেখেছি, এ সংস্থা পরিচালনার ক্ষেত্রে কোনও রকম অস্বচ্ছতার সুযোগ নেই।

এ ছাড়াও জনাব মুরাদ বিভিন্ন সময়ে এখানে একুশের বইমেলা, নাট্যোৎসব, লোকজ সাংস্কৃতিক উৎসব আয়োজনের মাধ্যমে হবিগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে যে গতি ও প্রাণ সঞ্চার করে গেছেন, তা বহমান থাকবে যুগ যুগ ধরে, একজন সংস্কৃতিসেবী হিসেবে এই কামনা।

তাই আশা করছি। মাহমুদুল কবীর মুরাদ পেশাগত দায়িত্ব পালনের স্বার্থে যেখানেই থাকুন না কেন, হবিগঞ্জ জেলার শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীদের প্রতি অন্তরের টান সর্বদাই অনুভব করবেন।

ইয়াছিন খান

কেন্দ্রীয় পরিষদ সদস্য

বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশন

সাংগঠনিক সম্পাদক

সম্মিলিত সাংস্কৃতিক জোট

হবিগঞ্জ জেলা শাখা।

প্রথম পাতা