ফ্রান্সে শিক্ষককে গলা কেটে হত্যা ॥ উগ্রবাদী মুসলমানদের বিরুদ্ধে ব্লগার কামরুল
তারিখ: ১৮-অক্টোবর-২০২০
স্টাফ রিপোর্টার ॥

ফ্রান্সে এক স্কুলশিক্ষককে গলা কেটে হত্যা করা হয়েছে। দেশটির রাজধানী প্যারিসের শহরতলী এলাকায় গতকাল শুক্রবার এই ঘটনা ঘটেছে। ওই হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন।
পুলিশ সূত্র জানিয়েছে, নিহত ওই শিক্ষক রাষ্ট্রবিজ্ঞান পড়াতেন। ‘মতপ্রকাশের স্বাধীনতা’ ক্লাসে তিনি শিক্ষার্থীদের মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখিয়েছিলেন। বিবিসির খবরে বলা হয়েছে, কার্টুন দেখানোর আগে ওই শিক্ষক ক্লাসে বলেছিলেন, ক্লাসে থাকা মুসলিম শিক্ষার্থীদের যদি খারাপ লাগে, তবে তারা বেরিয়ে যেতে পারে।
এদিকে হামলার কয়েক ঘণ্টার মধ্যে নিহত ওই হামলাকারীর চার আত্মীয়কে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে একজন অপ্রাপ্তবয়স্কও রয়েছে। পুলিশের সূত্র বলেছে, কনফ্লান্স-সেইনতে-হোনোরিন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। এ ছাড়া রাতভর অভিযান চালিয়ে আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই পাঁচজনের মধ্যে ওই স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবক রয়েছেন।
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এই হামলার ঘটনাকে ‘ইসলামী সন্ত্রাসবাদ’ আখ্যা দিয়েছেন। বিবিসির খবরে বলা হয়েছে, ঘটনাস্থল পরিদর্শনের পর মাখোঁ বলেন, ‘তারা জিততে পারবে না আমরা পদক্ষেপ নেব।’
এদিকে, ফ্রান্সে চলমান উগবাদিদের হামলার প্রতিবাদ করে বাংলাদেশি ব্লগার সুমন উগ্রবাদীদের বিরুদ্ধে তার প্রতিবাদি ব্লগ ফ্রান্স শিক্ষককে হত্যা করা হয়েছে তার কারণ নিয়ে 'মত প্রকাশের স্বাধীনতা'র শিক্ষা দিচ্ছিলেন। সুমন বলেন, এটি উগ্রবাদী মুসলমানদের কাজ। তিনি এই হত্যার বিচারের দাবী জানিয়েছে।

প্রথম পাতা