আবারও অর্ধেক জনবলের চলবে অফিস-আদালত
তারিখ: ২৪-জানুয়ারী-২০২২
স্টাফ রিপোর্টার \

করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ায় আবার অর্ধেক জনবল দিয়ে সরকারি-বেসরকারি দপ্তর পরিচালনার নির্দেশ জারি করেছে সরকার। গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. সাইফুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আজ সোমবার থেকে নতুন এ বিধিনিষেধ কার্যকর হবে। বহাল থাকবে আগামী ৬ ফেব্রæয়ারি পর্যন্ত।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সকল সরকারি, বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত অফিসগুলো স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক অর্ধেকসংখ্যক কর্মকর্তা-কর্মচারী দিয়ে পরিচালনা করতে হবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি করবেন।
২০২০ সালের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব হলে ১৭ মার্চ থেকে ঘোষণা করা সাধারণ ছুটিতে জরুরি সেবা ছাড়া অফিস-আদালত ছিল বন্ধ। পরে একপর্যায়ে অর্ধেক লোকবল দিয়ে অফিস চালানোর আদেশ আসে।
২০২১ সালের এপ্রিলে প্রথমবারের মতো যখন লকডাউন দেয়া হয়, সে সময়ও একই

পদ্ধতিতে চলে অফিস। একই বছরের ১ জুলাই থেকে শাটডাউন হিসেবে পরিচিতি পাওয়া বিধিনিষেধেও একই পদ্ধতিতে চলে অফিস।
গত ৪ অক্টোবর করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার পর ব্যবসাপ্রতিষ্ঠান ও অফিস-আদালতে ফেরে স্বাভাবিক অবস্থা। তবে ৯ জানুয়ারি করোনার তৃতীয় ঢেউয়ের প্রাথমিক লক্ষণ নিশ্চিত হওয়ার চার দিন পর আবার ১১ দফা বিধিনিষেধ আরোপ করা হয়। এরপর আবার অর্ধেক জনবলে অফিস করতে বলা হয়।
মন্ত্রিপরিষদ বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট আদালতগুলোর বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।
ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও জানানো হয়েছে।

প্রথম পাতা