লন্ডনস্থ হাই কমিশনে পুনরায় অভিযোগ \ নবীগঞ্জে লন্ডন প্রবাসীর জায়গা দখল \ বাড়ি ঘরে হামলা-ভাংচুর
তারিখ: ২৪-জানুয়ারী-২০২২
স্টাফ রিপোর্টার \

 নবীগঞ্জ উপজেলার মুস্তফাপুর গ্রামে জোরপূর্বক এক লন্ডন প্রবাসীর জায়গা দখল ও বাড়ি-ঘরে হামলা ও ব্যাপক ভাংচুরের অভিযোগ উঠেছে। এ ঘটনায় জায়গার মালিক লন্ডন প্রবাসী নেফ আলম বাদি হয়ে হামলাকারীদের আসামী করে লন্ডনস্থ হাই কমিশন বরাবরে অভিযোগ দায়ের করেন। মামলার পরিপ্রেক্ষিতে গত ২৫ আগষ্ট ওই মামলার আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নবীগঞ্জ থানায় হাই কমিশন থেকে পত্র প্রেরণ করা হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।
ফলে পুনরায় লন্ডনস্থ হাই কমিশন বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন লন্ডন প্রবাসী নেফ আলম।
মামলা সূত্র জানায়, উপজেলার মুস্তফাপুরে এস.এ দাগ নং-৫০১৫ ও  আর.এস দাগ ৭৫১১ -এর মৌজার ১০০ এক একর এবং এস.এ দাগ ৫০১৬ ও আর.এস দাগ-৭৫১১ এর মৌজার রেজিষ্ট্রি বাটোয়ারা মূলে প্রাপ্ত হয়ে ৫৯ শতক জায়গা ভোগ দখল করে আসছেন লন্ডন প্রবাসী নেফ আলম। এছাড়াও তিনি খতিয়ান নং-৫৯২, দাগ নং-৫০১১ মৌজার ২৭ শতক ও খতিয়ান নং- ৫৯২, দাগ নং-৫০৭৮ এর আরো ১৫ শতক ভূমি রেজিস্ট্রি কবলা মূলে খরিদ করে ভোগ দখল করে আসছেন। এক পর্যায়ে তিনি লন্ডন থাকার সুবাধে বিষয় সম্পদ বাড়ি-ঘর, জমি-জামা দেখা শুনা করার জন্য কেয়ার টেকার নিয়োগ করেন। যার মাধ্যমে তিনি সকল প্রকার সম্পত্তি দেখা শুনা করছেন। গত ১৮ মে দুপুরে তার জায়গা-সম্পত্তি দখল করতে একই গ্রামের মৃত ছানু মিয়ার ছেলে মোঃ সিফলু মিয়া ও মোঃ ফয়জুল ইসলাম, মৃত জমু মিয়ার ছেলে মোঃ দোলা মিয়া, আনু মিয়া ও জানু মিয়া, জানু মিয়ার ছেলে লয়েছ মিয়া, সজিব মিয়া ও সজল মিয়া, মৃত আমির উদ্দিনের ছেলে সুরুজ আলম ও মোঃ আনু মিয়া ছেলে মোঃ মোস্তাকিম তার বাড়ি-ঘরে হামলা চালায়। এ সময় তারা বাড়িতে থাকা আসবাবপত্র ভাংচুর করে প্রায় দেড় লক্ষ টাকার ক্ষতি সাধন করে। এতে বাধা দিলে উল্লেখিতরা বাড়ি কেয়ার টেকার একই গ্রামের ধন উদ্দিনের ছেলে মোঃ রুনু মিয়াকে বেধড়ক মারপিট করে জখম করে। এ বিষয়ে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী জানিয়ে লন্ডনস্থ বাংলাদেশে হাই কমিশনে অভিযোগ দায়ের করেন নেফ আলম। পরবর্তিতে গত ২৫ আগষ্ট মামলার আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে পত্র প্রেরণ করে হাই কমিশন।  পরে দায়িত্বপ্রাপ্ত ওই কর্মকর্তা বিষয়টি তদন্ত করে বাদির অভিযোগ সত্য বলে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’র কাছে প্রতিবেদন দাখিল করে। কিন্তু নবীগঞ্জ থানা পুলিশ আসামীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানায় মামলা দিতে পরামর্শ দেয়। এতে নিরুপায় হয়ে সুনামগঞ্জ পুলিশ সুপার বরাবরে উল্লেখিতদের আসামী করে লিখিত অভিযোগ দেন লন্ডন প্রবাসী নেফ আলম। যার অনুলিপি হবিগঞ্জ পুলিশ সুপারের কাছে প্রেরণ করা হয়েছে।
এদিকে, আসামীরা বিভিন্নভাবে তাকে এবং বাড়ির কেয়ার টেকারকে ভয়-ভীতি ও হুমকি-ধামকি দিয়ে আসছে। এতে করে তার বাড়ি কেয়ার টেকার নিরাপত্তাহীনতায় রয়েছেন। দেশে ফিরলে তার উপর আসামীরা হামলা করতে পারে বলে আশঙ্কা করছেন তিনি। এমতাবস্থায় আসামীদের কাছ থেকে নিজের সম্পত্তি দখল মুক্ত ও তাদের হুমকি-ধামকি অবৈধ কার্যকলাপের বিচারের দাবীতে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে পুনরায় অভিযোগ দায়ের করেছেন।

প্রথম পাতা