খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে জেলা বিএনপির স্মারকলিপি
তারিখ: ২৫-নভেম্বর-২০২১
স্টাফ রিপোর্টার \

বিএনপির চেয়ারপার্সন ও সাবেক সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছে হবিগঞ্জ জেলা বিএনপি। গতকাল বুধবার হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এর কার্যালয়ে তার কাছে
স্মারকলিপি দেয়া হয়। জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি সরকারের সংশ্লিষ্ট বিভাগে পৌছে দেয়ার জন্য নেতৃবৃন্দ অনুরোধ জানান। এ সময় উপস্থিত ছিলেন- জেলা বিএনপির আহŸায়ক আবুল হাসিম, যুগ্ম-আহŸায়ক যথাক্রমে মিজানুর রহমান চৌধুরী, এডভোকেট নূরুল ইসলাম, হাজী এনামুল হক, এনামুল হক সেলিম, জেলা বিএনপির সাদস্য মহিবুল ইসলাম শাহীন, মোঃ তাজুল ইসলাম চৌধুরী ফরিদ, শামছুল ইসলাম মতিন, বিএনপি নেতা এডভোকেট আফজাল হোসেন, নাজমুল হোসেন বাচ্চু, জেলা যুবদলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক শফিকুর রহমান সিতু, এডভেআকেট গুলজার খান ও টিপু আহমেদ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বিএনপির চেয়ারপার্সন ও সাবেক সফল প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কিন্তু উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ যেতে দিচ্ছে না আওয়ামী লীগ সরকার। স্মারকলিপিতে বলা হয়,  ২০১৮ সালের ৮ ফেব্রæয়ারি সাজানো মিথ্যা মামলায় ফরমায়েশি রায়ের মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে করাবন্দি করা হয়। তাকে যখন কারাগারে নেয়া হয় তখন তিনি সুস্থ ছিলেন, যা দেশবাসী গণমাধ্যমে অবলোকন করেছেন। দীর্ঘ কারাবাসে তিনি ক্রমান্বয়ে অসুস্থ হতে থাকেন। কারাগারে নানা রোগে ভোগতে থাকলেও সরকার তাতে কর্ণপাত করেনি। দল ও পরিবারের পক্ষ থেকে বার বার তার সুচিকিৎসার জন্য দাবি করা হলেও সরকার এ বিষয়ে সম্পূর্ণরূপে নির্বিকার থাকে। ২০২০ সালের মার্চে বাংলাদেশে করোনা শুরু হলে বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে নিজ বাসভবনে থাকতে দেয়া হলেও সরকার এটিকে শর্ত সাপেক্ষে মুক্তি বলে অভিহিত করেছে। নিজ বাস ভবনে অবস্থান করলেও মূলত খালেদা জিয়া বন্দি এবং তার সকল মৌলিক মানবাধিকার কেড়ে নেয়া হয়েছে। এরপর দেশনেত্রী বেগম খালেদা জিয়া করোনায় আক্রান্ত হন। করোনা থেকে সুস্থ হয়ে উঠলেও কোভিড জটিলতায় ও নানাবিধ রোগ তার জীবনকে বিপন্ন করে তুলেছে। চিকিৎসাধীন বেগম খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডও তাকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য সুপারিশ করেছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবি জানিয়েছে শুধু বিএনপি নয়, দেশের বিভিন্ন রাজনৈতিক দল, নাগরিক সমাজ ও আইন বিশেষজ্ঞগণ। আজ দেশের আপামর জনসাধারণ দেশনেত্রীর মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে সোচ্চার। সুচিকিৎসার জন্য বিদেশে যেতে দেশের প্রচলিত আইনে কোন বাধা নেই বলে, আইন বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য তাকে অবিলম্বে বিদেশে না পাঠানো হলে এবং এর ফলে কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে সরকার এর দায় এড়াতে পারবেনা।

প্রথম পাতা