ব্রয়লার মোরগ কেজি ২৫০
তারিখ: ২৩-মার্চ-২০২৩
আখলাছ আহমেদ প্রিয়/মোঃ তৌহিদ মিয়া \

 দ্রব্যমূল্যের দাম বাড়ছেই। রমজান মাসকে ঘিরে অস্থিতিশীল হয়ে উঠছে ব্রয়লার মোরগের দাম। দুই দিনের ব্যবধানে খুচরা বাজারে মুরগির দাম বেড়েছে কেজি প্রতি ২০ টাকা। বর্তমানে জেলায় মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫০ টকায়। এতে মোরগ কিনতে গিয়ে হিমশিম পড়েছেন মধ্যবিত্ত পরিবারের লোকজন।
এদিকে, রমজান মাসকে ঘিরে ব্রয়লার মোরগের দাম বৃদ্ধি পাওয়ায় এর প্রভাব পড়েছে দেশী মোরগের উপর। যার দাম লাগালের বাহিরে চলে গেছে। তাছাড়া মোরগের দাম বৃদ্ধির ফলে ভোক্তাদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। এক শ্রেণির অসাধু চক্র বাজার সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্যের দাম  বৃদ্ধি করছে বলে মনে করছেন তারা।
গতকাল বুধবার বিকেলে শহরের চৌধুরী বাজার, শায়েস্তানগর বাজারসহ বিভিন্ন  এলাকা ঘুরে দেখা যায়, ব্রয়লার মুরগি খুচরা দামে বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৪০ থেকে ২৫০ ও পাইকারী ২৩৫ থেকে ২৪০ টাকা। আর সোনালী মুরগি খুচরা প্রতি কেজি ৩৫০ থেকে ৩৬০ ও পাইকারী ৩৪০ থেকে ৩৫০ টাকা এবং লেয়ার খুচরা প্রতি কেজি ৩২০ থেকে ৩৩০ টাকা ও পাইকারী ২৯০ টাকা কেজি বিক্রি হচ্ছে।
যার দুই দিন পূর্বে বাজার মূল্য ছিল ব্রয়লার মুরগি প্রতি কেজি খুচরা ২২০ থেকে ২৩০ ও পাইকারী ২১০ থেকে ২২০ টাকা। আর সোনালী মুরগি প্রতি কেজি ৩৪০ থেকে ৩৫০ ও পাইকারী ৩৩৫ থেকে ৩৪০ টাকা এবং লেয়ার খুচরা প্রতি কেজি ৩০০ থেকে ৩১০ টাকা ও পাইকারী ২৭০ টাকা কেজি।
বাজার ব্যবসায়ীরা জানান, গত দুই মাসের ব্যবধানে মুরগির দাম প্রতি কেজি বেড়েছে প্রায় ১শ টাকা। আর দুই দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।
নাম প্রকাশে অনিচ্ছুক চৌধুরী বাজারের এক ব্যবসায়ী বলেন, ‘এতটা বাড়তি দামে ব্রয়লার মুরগি কখনো বিক্রি হয়নি। ব্রয়লারের দাম বাড়ার কারণে এখন বেড়েছে সোনালি ও দেশি মুরগির দামও। যে কারনে দেশি মুরগির দাম সাধারণের নাগালের বাইরে চলে গেছে।
শহরের বানিয়াচং রোড এলাকার মডার্ণ পোল্ট্রি ফার্মের স্বত্ত¡াধিকারী আব্দুল মতিন বলেন, ‘ ব্রয়লার মোরগ প্রতি কেজি ২৪০ ও  পাইকারি ২৩৩  টাকা বিক্রি করছি। দুই দিন পূর্বে যার দাম ছিল ২৩৫ টাকা কেজি এবং পাইকারি ২৩০ টাকা কেজি। সোনালী ৩৫০ টাকা কেজি ও পাইকারী ৩৪০ টাকায় বিক্রি করছি। দুই দিন পূর্বে যার দাম ছিল ৩৪০ থেকে ৩৩৫ টাকা কেজি।   
নবীগঞ্জ রোড এলাকার প্রিয়াস স্টোরের স্বত্ত¡াধিকারী সজল বনিক বলেন, ‘দুই-তিন দিনের ব্যবধানে মোরগের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। বর্তমানে ব্রয়লার মোরগ ২৪০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর সোনালী মোরগ বিক্রি হচ্ছে ৩৫০ ও লেয়ার ৩২০ টাকা কেজি’।