মানবতাবিরোধী অপরাধ, লাখাইর ৫ জনের বিরুদ্ধে রায় আজ
তারিখ: ৩০-জুন-২০২২
স্টাফ রিপোর্টার \

 একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় লাখাই উপজেলার মাওলানা মো. শফিউদ্দিনসহ পাঁচ রাজাকারের বিরুদ্ধে আজ বৃহস্পতিবার রায় ঘোষণা করা হবে। বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মঙ্গলবার এ দিন ঠিক করেন। এর আগে প্রসিকিউশন ও আসামিপক্ষের শুনানি শেষে গত ১৭ মে রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়।

মামলার অপর আসামিরা হলেন মো. তাজুল ইসলাম ওরফে খোকন, জাহেদ মিয়া, ছালেক মিয়া ও সাব্বির আহমেদ। তাদের মধ্যে মাওলানা শফিউদ্দিন ও সাব্বির আহমেদ পলাতক। বাকি তিন আসামি গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামিপক্ষে ছিলেন আব্দুস সাত্তার পালোয়ান, গাজী এম এইচ তামিম।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন বলেন, এ মামলার আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। আমরা প্রসিকিউশন থেকে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে তা প্রমাণ করতে সক্ষম হয়েছি। আশা করছি তাদের সর্বোচ্চ সাজা হবে। অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী গাজী তামিম বলেন, প্রসিকিউশন পক্ষ আমার মক্কেলের বিরুদ্ধে অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। আমরা আশা করি তারা খালাস পাবেন। ২০১৮ সালের ২১ মার্চ আসামিদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যাসহ বিভিন্ন অপরাধে ২টি অভিযোগ আনা হয়েছে। তদন্ত শেষে মামলায় মোট ২১ জনকে সাক্ষী করা হয়।