আব্দুল করিম আখঞ্জী ছিলেন একজন আদর্শবান ব্যক্তি
তারিখ: ১৯-মার্চ-২০২৩
স্টাফ রিপোর্টার \

করিম-মাহমুদা ফাউন্ডেশন উদ্যোগে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়েছে। শনিবার দুপুরে বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়ন পরিষদ হলরুমে এ বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মাসুদ করিম করিম আখঞ্জী তাপস ও সাধারণ সম্পাদক এসএম সুরুজ আলীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুবিদপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জয় কুমার দাস। বিশেষ অতিথি ছিলেন- হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সমাজ কল্যাণ সম্পাদক অ্যাডভোকেট রোকন উদ্দিন তালুকদার, অ্যাডভোকেট তমাল কুমার বিশ্বাস, শচীন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক লতিফ হোসেন, আতুকুড়া খান বাহাদুর এহিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মোঃ আব্দুল্লা মিয়া, আনোয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল হক,  আতুকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিতেন্দ্র চন্দ্র দাস, সুবিদপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি শামছুল হক আখঞ্জী, ইউপি সদস্য শেখ মোঃ এবাদত মিয়া, আতুকুড়া-সুবিদপুর শিক্ষা কল্যাণ সমিতির সিনিয়র সহ-সভাপতি মহিবুল হোসেন উজ্জল, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল আহমেদ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আতুকুড়া গ্রামের বিশিষ্ট মুরুব্বী আব্দুল হেকিম, ফারুক মিয়া, মঙ্গল চৌধুরী, প্রাক্তন শিক্ষক নবকিশোর দাশসহ এলাকার মুরুব্বীয়ান, শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বলেন- মরহুম আলহাজ্ব আব্দুল করিম আখঞ্জী যেমন ছিলেন একজন আদর্শ শিক্ষক, তেমনি একজন আদর্শবাদ আইনজীবি ও জ্ঞানি ব্যক্তি। তিনি এলাকায় শিক্ষা মান্নোয়নসহ মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে বলিষ্ট ভূমিকা রেখেছেন। তিনি নিজে যেমন উচ্চ শিক্ষিত ছিলেন তার সন্তানেরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজে প্রতিষ্ঠিত হয়েছেন। করিম-মাহমুদা ফাউন্ডেশনের মাধ্যমে প্রতি বছর এলাকার দরিদ্র-মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের পাশে উৎসাহ থেকে উৎসাহ দেওয়া নিঃসেন্দে এটি একটি মহতি কাজ। তারা ফাউন্ডেশনের এই উদ্যোগ অব্যাহত রাখার জন্য আহŸান জানান এবং ফাউন্ডেশনের অন্যতম প্রতিষ্ঠাতা বিশিষ্ট সাংবাদিক ফেরদৌস করিম আখঞ্জীসহ তার পরিবারের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তালাওয়াত করেন মাওলানা জিউয়াউর রহমান। এবার  সুবিদপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের ১০ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করা হয় এবং  আরো ৪ জন মেধাবী শিক্ষার্থীদের শুভেচ্ছা স্মারক হিসেবে সম্মানা ক্রেস্ট উপহার দেওয়া হয়। দরিদ্র মেধাবী হিসেবে যারা শিক্ষা বৃত্তির ক্রেস্ট ও নগদ অর্থ পেযেছেন তারা হলেন-ফাহিমা আক্তার (আতুকুড়া), সুপ্রিয়া রানী দাস (করিমনগর), নিবারন সরকার (সুবিদপুর), মোছাঃ লিজা আক্তার চৌধুরী (প্রতাপপুর), রুমা রানী দাস (মশাকলি), রুদ্র দাস (আতুকুড়া), প্রতাপ দাস (আতুকুড়া), দেবশ্রী দাস সূবর্ণা (আতুকুড়া), সুরাইয়া আক্তার (আতুকুড়া), তৃষা রানী দাস (আতুকুড়া)। মেধাবী শিক্ষার্থী হিসেবে শুভেচ্ছা পেয়েছেন অনামিকা দাস (আতুকুড়া), মনীষ রঞ্জন দাস ঈশান, রাকিব আখঞ্জী ও তানভীর ইসলাম শুভ।
উল্লেখ্য ২০২২ সালে হবিগঞ্জে বিশিষ্ট আইনজীবি পন্ডিত অ্যাডভোকেট মরহুম আলহাজ্ব আব্দুল করিম আখঞ্জী ও তার সহধর্মীনি রতœগর্ভা মা মরহুমা মাহমুদা খানম আখঞ্জীর নামে এ ফান্ডেশনটি গঠন করেন তাদের ৬ সন্তান।  এর মধ্যে ৪ জন সন্তান ইংল্যান্ড, আমেরিকা, ফ্রান্স  এবং জার্মানিতে বসবাস করছে।  প্রতিষ্ঠার পর গত বছর  করিম-মাহমুদা ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি ২০২২ লাভ করে ১১ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থী।
ক্যাসপনঃ এক শিক্ষার্থীর হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জয় কুমার দাস, ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মাসুদ করিম আখঞ্জীসহ অন্যান্য অতিথিবৃন্দ।