চুনারুঘাটে নালমুখ বাজার এলাকা থেকে বালু উত্তোলন \ বাঁধ ধ্বসে পড়ার শঙ্কা
তারিখ: ৪-মার্চ-২০২৪
স্টাফ রিপোর্টার \

চুনারুঘাট উপজেলার মিরাশি ইউনিয়নের নালমুখ বাজারে অবৈধভাবে ডিপো বসিয়ে বিভিন্ন এলাকায় বালু বিক্রি করছে একটি প্রভাবশালী চক্র। এতে চলাচলে চরম দূর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। এছাড়া পাশ^বর্তী নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে সরকারের ৩ কোটি টাকা ব্যয়ে পাথর দ্বারা নির্মিত বাজার রক্ষা ওয়াপদা বাঁধ। তবে রহস্যজনক কারনে স্থানীয় প্রশাসন নিরব ভ‚মিকা পালন করছে বলে অভিযোগ এলাকাবাসীর। নাম মাত্র অভিযান চালালেও প্রশাসনের তৎপর ভ‚মিকা নিতে দেখা যায়নি।
স্থানীয়রা জানান, উপজেলার খোয়াই নদীর একটি অংশে নালমুখ বাজার রক্ষায় প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে পাথর দিয়ে ওয়াপদা বাঁধ নির্মাণ করে সরকার। সম্প্রতি এলাকার একটি প্রভাবশালী বালু খেকো চক্র মেশিন বসিয়ে বাঁধ সংলগ্ন এলাকা থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে। এতে দিন দিন নিচের দিকে ধ্বসে যাচ্ছে পাথর। যে কারনে বাঁধটি হুমকি মুখে পড়েছে। বালু উত্তোলন অব্যাহত থাকলে বাঁধ ধ্বসে নদীতে বিলিনের আশঙ্কা করছেন এলাকাবাসী। এছাড়া বাজারে ডিপো বসিয়ে নদী থেকে বালু উত্তোলন করে এতে মজুদ করছে বালু খেকো চক্রটি। পরে তারা এসব বালু বিভিন্ন এলাকায় বিক্রি করছে। এতে ওই এলাকা দিয়ে চলাচলরত বাসিন্দা পড়ছেন বিপাকে। যান চলাচল ও স্থানীয় বাসিন্দাদের যাতায়াতে দেখা দিয়েছে চরম দূর্ভোগ। যদিও এ বিষয়ে প্রশাসন নিরব ভ‚মিকা পালন করছে বলে অভিযোগ এলাকাবাসীর। মাঝে মধ্যে নামমাত্র অভিযান পরিচালনা করা হলেও বালু খেকোদের বিরুদ্ধে নেয়া হয়নি প্রয়োজনীয় ব্যবস্থা। তৎপর ভ‚মিকা পালন না করায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ।
এ ব্যাপারে চুনারুঘাট উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মাহবুব আলম মাহবুব বলেন, ‘অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। কয়েকদিন পূর্বেও অভিযান চালিয়ে বালু জব্দ করে নিলামে বিক্রি করা হয়েছে। এলাকাবাসীর অভিযোগ রয়েছে, এতে আবারও অভিযান পরিচালনা করা হবে’।

প্রথম পাতা