‘বাঙালি জাতির সঙ্গে কাজী নজরুল ও বঙ্গবন্ধুর বোঝাপড়া ছিল একই রকম’
তারিখ: ২৬-মে-২০২৩
স্টাফ রিপোর্টার \

বাঙালি জাতির সঙ্গে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানসিক বোঝাপড়া ছিল একই রকম। কবি কাজী নজরুল ইসলাম এই অনুভব প্রকাশ করেছেন নিজের সৃষ্টিতে। আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শনে উঠে এসেছে সেই বোঝাপড়া। তাই বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে খুঁজে পাওয়া যায় নজরুলের বিখ্যাত ‘অগ্নিবীণা’ কবিতার সুর।
‘অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিত রূপ’ প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় হবিগঞ্জেও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
গতকাল বুধবার বিকেলে হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা নজরুল একাডেমি, হবিগঞ্জ এর সহযোগিতায় হবিগঞ্জ জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানমালার মধ্যে ছিল জন্মবার্ষিকীর আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ হবিগঞ্জ এর প্রধান নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, বিশিষ্ট কবি ও সাহিত্যিক তাহমিনা বেগম গিনি, নজরুল একাডেমির সিলেট বিভাগীয় সমন্বয়ক আব্দুল আউয়াল তালুকদার প্রমূখ।
এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- বৃন্দাবন সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজহারুল ইসলাম। উপস্থিত ছিলেন- হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার আয়েশা আক্তার, পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ।
অনুষ্ঠানে জেলা প্রশাসক ইশরাত জাহান দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের জীবনের বিভিন্ন পর্যায় নিয়ে কথা বলেন এবং উপস্থিত শিক্ষার্থীদের পড়াশোনা ও জ্ঞানচর্চার মাধ্যমে উত্তম জীবন গঠনের জন্য উৎসাহিত করেন।